MENU

আজকের বাংলা তারিখ

  • আজ বৃহস্পতিবার, ১৮ই জুলাই, ২০২৪ ইং
  • ৩রা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
  • ১১ই মুহররম, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, রাত ৮:২৬
Search
Close this search box.
গ্রীষ্মে ‘সান অ্যালার্জি’

গ্রীষ্মে ‘সান অ্যালার্জি’

প্রকাশিতঃ
গ্রীষ্মের তীব্র গরমে অনেকটা সময় যাদের বাইরে কাটাতে হয় তাদের ‘সান অ্যালার্জি’ হওয়ার আশঙ্কা থাকে। সূর্যের আলোর সংস্পর্শে থেকে আসার পর ত্বকে লাল লাল র‌্যাশ দেখা দিলে তা সান অ্যালার্জি হিসেবে ধরে নেওয়া হয়। সান অ্যালার্জি ছাড়াও এই সমস্যাকে ফটোসেনসিটিভ ডিজঅর্ডার অথবা ফটোডার্মাটোসও বলা হয়।
কীভাবে বুঝবেন সান অ্যালার্জিতে ভুগছেন : কিছুক্ষণ সূর্যের আলোয় থাকার পর আপনার হাত এবং বুকের ওপরের অংশে যদি চুলকানিসহ র‌্যাশ হয় তা হলে বুঝে নেবেন সম্ভবত আপনার ‘পলিফার্মস লাইট ইরাপশন’ হয়েছে। একেক জনের শরীরে এই র‌্যাশ একেক রকম দেখায় বলে একে পলিফার্মস বলা হয়। সাধারণত ২০ থেকে ৪০ বছর বয়সি মানুষের মধ্যে এই ধরনের সমস্যা বেশি দেখা যায়। হাত-পা এবং বুকেই সাধারণত সান অ্যালার্জি হয়। তবে সূর্যের আলো থেকে ত্বক ঢেকে রাখলে এবং সানস্ক্রিন ব্যবহার করলে সাধারণত এ ধরনের অ্যালার্জির সমস্যা এড়ানো যায়। সান অ্যালার্জি বিপজ্জনক নয়। সময়ের সঙ্গে সঙ্গে ঠিকও হয়ে যায়। রোদে বের হলে মুখে এবং হাতে ভালো করে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না।
সান অ্যালার্জি এড়াবেন কীভাবে : যতটা সম্ভব রোদে কম বের হওয়ার চেষ্টা করুন। খুব দরকার না পড়লে দিনের বেলা বাড়িতেই থাকুন। বেলা ১১টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সূর্যের তেজ বেশি থাকে। এ সময়টা রোদে থাকবেন না। সব কাজ সন্ধ্যা বা রাতের দিকে শেষ করার চেষ্টা করুন। রোদে বের হলেও লম্বা হাতা সুতির পোশাক পরুন। মুখে এবং হাতে ভালো করে সানস্ক্রিন মেখে নিতে ভুলবেন না।
সান অ্যালার্জি মূলত ভিটামিন ডি এর অভাবে হয়ে থাকে। তাই ভিটামিন ডি সমৃদ্ধ খাবার বেশি করে খাবেন। গরমে বেশি মাছ, মাংস, তেল ও মসলাযুক্ত খাবার খাবেন না। এতে ত্বকে অ্যালার্জির সমস্যা বাড়তে পারে।

এ সম্পর্কিত আরো খবর

বিধবা নারীর ব্যবসা প্রতিষ্ঠান দখলের চেষ্টা ও নানা হুমকির অভিযোগ (ভিডিও)

নারায়ণগঞ্জের ফতুল্লায় মৃত স্বামীর রেখে যাওয়া ব্যবসা প্রতিষ্ঠান দখলের চেষ্টা ও হুমকির অভিযোগ তুলেছেন হাসনাত জাহান রুনু নামে এক বিধবা...

Read more

অটো বাইক বন্ধের দাবিতে থানা ঘেরাও

নারায়ণগঞ্জ বন্দরে অটো বাইক বন্ধের দাবিতে শুক্রবার (৩ আগষ্ট) রাতে দীর্ঘ সময় থানা ঘেরাও করে রাখে এলাকাবাসী। এলাকাবাসীয় অবৈধ ব্যাটারি...

Read more
বার্তা প্রধানঃ

ফারুক হোসাইন

কর্তৃক প্রকাশিতঃ

ফরিদ হোসেন

বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ

ঈশা খাঁ মোবাইল মার্কেট
মোগরাপাড়া, চৌরাস্তা সোনারগাঁ
নারায়ণগঞ্জ

যোগাযোগঃ

ফোনঃ ০১৯১৬৮৬৫৬৬৬, ০১৭১৮২০০৬০৬
ইমেইলঃ mkforid@gmail.com

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!