MENU

আজকের বাংলা তারিখ

  • আজ শুক্রবার, ১৯শে জুলাই, ২০২৪ ইং
  • ৪ঠা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ (বর্ষাকাল)
  • ১২ই মুহররম, ১৪৪৬ হিজরী
  • এখন সময়, সকাল ৯:২৭
Search
Close this search box.
‘রূপান্তর’ নিয়ে উত্তপ্ত নাট্যাঙ্গন

‘রূপান্তর’ নিয়ে উত্তপ্ত নাট্যাঙ্গন

প্রকাশিতঃ
Facebook
WhatsApp
Twitter
ইউটিউব চ্যানেল একান্ন মিডিয়ায় সোমবার প্রকাশিত হয় নাটক ‘রূপান্তর’। হরমোনজনিত কারণে একজন মানুষের একা হয়ে যাওয়ার গল্প তুলে ধরা হয়েছে এই নাটকে। রাফাত মজুমদার রিংকুর পরিচালনায় এতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন ফারহান আহমেদ জোভান। আরও অভিনয় করেছেন সামিরা খান মাহি, সাবেরী আলম ও সমাপ্তি মাসুক। কিন্তু নাটকটি প্রচারের একদিন না পেরোতেই সমালোচনার মুখে পড়ে।
‘ট্রান্সজেন্ডার’ মতবাদকে প্রমোট করার অভিযোগ করেন দর্শকের একাংশ। অসংখ্য পোস্ট ও লক্ষাধিক প্রতিক্রিয়া আসে নাটকটির বিরুদ্ধে। তীব্র সমালোচনায় পড়ে গত ১৬ এপ্রিল ইউটিউব থেকে সরিয়ে ফেলা হয় ‘রূপান্তর’ নাটকটি। শেষ হয়নি নাটকটি নিয়ে কথা চালাচালি। নাটকটি নিয়ে যেমন সমালোচনা চলছে, তেমনই অনেকেই পক্ষে কথা বলছেন।
‘রূপান্তর’ নাটকের গল্পটি মূলত একজন তরুণ চিত্রশিল্পীকে কেন্দ্র করে। যিনি শৈশবে ট্রেন দুর্ঘটনায় হারিয়েছেন পরিবারের সদস্যদের। এ কারণে তিনি জানতে পারেননি তার বাবা-মা কে কিংবা কোন ধর্মের মানুষ। বড় হয়েছেন অনাথ আশ্রমে। চিত্রকর হিসেবে পেয়েছেন খ্যাতি। এর মধ্যে একজন ধনীর দুলালি তার আঁকায় মুগ্ধ হয়ে প্রেমে পড়েন। বিয়ের জন্য পারিবারিকভাবে প্রস্তাব দেওয়া হয় এই শিল্পীকে। কিন্তু তিনি সাফ জানিয়ে দেন, তাকে দিয়ে সেটা সম্ভব নয়। এরপর তার চিকিৎসকের মাধ্যমে জানা যায়, তিনি আসলে একটি হরমোনজনিত বিরল জটিলতায় ভুগছেন।
নির্মাতা রাফাত মজুমদার রিংকু বলেন, আমি কোনো এজেন্ডা বাস্তবায়ন করতে আসিনি। যারা কথা বলছে তারা হয়তো না দেখেই কথা বলছে, নাটকটি দেখলে স্পষ্ট হবে আমি কী বলতে চেয়েছি। আমি মূলত একজন একা মানুষের গল্প বলতে চেয়েছি।’ অভিনেতা জোভান সময়ের আলোকে বলেন, ‘আমি বুঝতে পারছি না নাটকটি নিয়ে কেন এমন সমালোচনা করা হচ্ছে। নাটকটির ভিউ হয়েছিল নব্বই হাজার। তা হলে বাকি মানুষ তো দেখেনি! আমার মনে হয় না তারা দেখে সমালোচনা করছে। বিষয়টি নিয়ে আমি ঘোরের মধ্যে আছি। বুঝতে পারছি না কী হচ্ছে।’
নাটকটিতে অভিনয়ের কারণে জোভানের বিরুদ্ধেও দেওয়া হয়েছে বয়কটের ডাক। এমন আচরণ উদ্দেশ্যপ্রণোদিত বলে মনে করছেন এই অভিনেতা।
তিনি বলেন, ‘নাটকটি নিয়ে কোনো ধরনের হুমকি দেওয়া হয়নি। তবে প্রচুর মন্তব্য করা হচ্ছে আমাকে নিয়ে। ভাবছি দুয়েক দিন পর বিষয়টি নিয়ে একটি বিবৃতি দেব। ওই বিবৃতির মাধ্যমে আমার কথাগুলো জানাব সবাইকে।’ এদিকে ‘রূপান্তর’ নাটকে ওয়ালটন স্মার্ট ফ্রিজের বিজ্ঞাপন প্রচারিত হওয়ার বিষয়ে বিবৃতি দিয়েছে ওয়ালটন কর্তৃপক্ষ।
এতে বলা হয়েছে, ‘উক্ত বিষয়ে ওয়ালটন কর্তৃপক্ষ অবহিত ছিল না। অনাকাংখিত এই বিষয়টির জন্য ওয়ালটন গ্রুপ দুঃখ প্রকাশ করছে। এই নাটকে বিজ্ঞাপন ব্যবহার করায় বিজ্ঞাপনী সংস্থা ‘লোকাল বাস এন্টারটেইনমেন্ট’কে আইনি নোটিসও পাঠিয়েছে ওয়ালটন।

এ সম্পর্কিত আরো খবর

সেরা পুস্তক সম্মাননা পেলেন কবি চকিত প্রাচুর্য

জাতীয় কবিতা মঞ্চের আয়োজনে ” সেরা পুস্তক সম্মাননা ২০২৩” পেয়েছেন কবি ও লেখক চকিত প্রাচুর্য। বৃহস্পতিবার(২৫ মে) ঢাকাস্থ সেগুনবাগিচায় আন্তর্জাতিক...

Read more

ষাটে পা রেখে প্রেসক্লাব সভাপতি মাহবুবুর রহমান মাসুম

ষাটে পা রেখেছেন নারায়ণগঞ্জের বিশিষ্ট সাংবাদিক নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সভাপতি এডভোকেট মাহবুবুর রহমান মাসুম। এ উপলক্ষে নারায়ণগঞ্জ প্রেসক্লাবে আয়োজন করা হয়েছিল...

Read more

বন্দর শিল্পকলা একাডেমী’র সদস্য সংগ্রহে অনিয়মের অভিযোগ

বন্দর শিল্পকলা একাডেমীর সদস্য সংগ্রহে অনিয়মের অভিযোগ পাওয়া গেছে। আবেদন করেও সদস্য পদ পাননি খ্যাতিমান সংগীত ও সংস্কৃতবান ব্যক্তিরা। পক্ষান্তরে...

Read more
বার্তা প্রধানঃ

ফারুক হোসাইন

কর্তৃক প্রকাশিতঃ

ফরিদ হোসেন

বার্তা ও বাণিজ্যিক কার্যালয়ঃ

ঈশা খাঁ মোবাইল মার্কেট
মোগরাপাড়া, চৌরাস্তা সোনারগাঁ
নারায়ণগঞ্জ

যোগাযোগঃ

ফোনঃ ০১৯১৬৮৬৫৬৬৬, ০১৭১৮২০০৬০৬
ইমেইলঃ mkforid@gmail.com

Website Design & Developed By
MD Fahim Haque
<Power Coder/>
www.mdfahim.com
Web Solution – Since 2009

error: Content is protected !!